ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তথ্যমন্ত্রীর বিরুদ্ধে অপপ্রচার আইসিটি আইনে মামলা 

তথ্যমন্ত্রীর বিরুদ্ধে অপপ্রচার আইসিটি আইনে মামলা 

দেশের বাইরে থেকে ফেইসবুক ও ইউটিউবে ‘লন্ডন বাংলা চ্যানেল’ নামে একটি পেইজ ও চ্যানেল থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদকে জড়িয়ে উদ্দেশ্যমূলকভাবে নানা ধরনের মিথ্যা ও অসত্য তথ্য দিয়ে অপপ্রচার চালাচ্ছে একটি মহল। পেইজটির এডমিন আবদুর রব ভুট্টো (প্রকাশ; এআর ভুট্টো)। 

এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে চট্টগ্রামের চকবাজার থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন নগরীর পাঁচলাইশ থানা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ রানা। মামলায় আবদুর রব ভুট্টো ও তার পরিচালিত চ্যানেল লন্ডন বাংলা চ্যানেলকে আসামি করা হয়। 

গত বুধবার রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) চকবাজার থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি রুজু করা হয় বলে নিশ্চিত করেন ওসি মঞ্জুর কাদের মজুমদার। 

এজাহারে বাদী অভিযোগ করেন, ফেইসবুকে ‘লন্ডন বাংলা চ্যানেল’ নামে একটি পেইজ খুলে মধ্যপ্রাচ্যের দুবাইয়ে বসে আবদুর রব ভুট্টো দীর্ঘদিন ধরে নানা ধরনের দেশবিরোধী অপপ্রচার ও গুজব রটাচ্ছেন। সম্প্রতি দেশের জনগণকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে তথ্যমন্ত্রীকে জড়িয়ে অসত্য ও মিথ্যা তথ্য দিয়ে ভিডিও তৈরি ফেইসবুক ও ইউটিউবে প্রচার করেন। উদ্দেশ্যপ্রণোদিত ভিডিওটি আবার আবদুর রব ভুট্টো নিজের আইডি এবং আরো নয়টি ফেইসবুক লিংক থেকে পোস্ট ও শেয়ার করেন।

মাসুদ রানা বলেন, বিদেশে বসে দেশের সম্মানীয় ব্যক্তিদের নিয়ে এ ধরনের অপপ্রচার ও সম্মানহানি করে গুজব রটনাকারীদের আইনের আওতায় আনতে তিনি মামলা করেছেন। চকবাজার থানার ওসি বলেন, মামলাটি পুলিশ অত্যন্ত গুরুত্ব সহকারে তদন্ত করছে। দেশবিরোধী অপপ্রচার ও গুজব রটনাকারীদের শনাক্ত করে আসামিদের আইনের আওতায় আনতে পুলিশ তৎপর রয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত